Forex Trading Library

কিভাবে US ইনফ্লেশন ডাটাতে ট্রেড করতে হয়?

0 264

গতকাল US এর নেগেটিভ ডাটা রিলিজ হওয়ার পর, যেখানে PPI, রিটেইল সেলস, মেনুফ্যাকচারিং ইনডেক্স এবং ইন্ড্রাস্ট্রিয়াল প্রোডাকশন অন্তর্ভুক্ত ছিল।  সবকিছু এখন গুরুত্বপূর্ণ ফিগার এর দিকে টার্ন করে আছে যা কিনা মার্কেটে একটি বড় ইমপ্যাক্ট পরতে সাহায্য করবে।আজ ট্রেডার US এর ইনফ্লেশন ফিগার দেখতে পাবে যেখানে CPI এবং কোর কসুমার প্রাইস ইন্ডেক্স দেখতে পাবে।

কেন এটা গুরুত্বপূর্ণ

CPI এবং কোর CPI গুডস এবং সার্ভিস এর প্রাইস চেঞ্জ পরিমাপ করে থাকে যেখানে একটা নির্দিষ্ট টাইম দেয়া থাকে। কন্সুমার প্রাইস পুরো ইনফ্লেশন গথন করতে সাহায্য করে থাকে। যদিও হাইয়ার ইনফ্লেশন কারেন্সির জন্য অনেকটা পজিটিভ, যার কারন কেন্দ্রিয় ব্যাংক এর অবশ্যই ইন্টারেস্ট রেট এবং ভাইস ভারসা বৃদ্ধি করতে হয়। আজকের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইনডেক্স হচ্ছে কোর CPI YoY যা কিনা পুরো ইনফ্লেশন পরিমাপ করে থাকে যেখানে ক্রুড তেল অন্তর্ভুক্ত নয়।

সিনারিয়স

  • হাইয়ার ইনফ্লেশন ডাটা US ডলার কে আরও উপরের দিকে নিয়ে যাবে কারন মার্কেট আগামি সপ্তাহে ফেডারেল রিজারভেশন এর ডিসিশন এর দিকে এর আশা ব্যাক্ত করে আছে। অন্যদিকে ট্রেডার এবং ইনভেস্টর আশা করছে যে আগামি সপ্তাহে ফেড এর ইন্টারেস্ট রেট বাড়িয়ে ২৫bps করবে।
  • যতক্ষননা এই সেশন শেষ হচ্ছে, Stable inflation ডাটা একটি শক্ত রেঞ্জ এর ভেতরে অবস্থা করবে। যদিও মার্কেট এখনও অনিশ্চিত ফেড এর ইন্টারেস্ট রেট বৃদ্ধির ব্যাপারে এর জন্য ট্রেডাররা পরবর্তী সিনারিয় এর অপেক্ষায় আছে।
  • লউয়ার ইনফ্লেশন US ডলারকে সোজা নিচের দিকে নিয়ে যাবে যখন মার্কেট ফেড এর রেট বৃদ্ধি না করার ব্যাপারে নিশ্চিত থাকবে। আর পরবর্তী হাইয়ার রেট এর আশা আগামি বছরে করা হচ্ছে, এর জন্য ট্রেডার তাদের সেফ হেভেন এসেট এবং স্টক এর দিকে যেতে থাকবে।

স্ট্রং USD

দিনের শুরু থেকে US ডলারকে খুবই শক্তিশালী দেখা যায় অন্য সব কারেন্সি থেকে যেমন, ইয়েন, সইস ফ্র্যাঙ্ক, পাউন্ড। অন্যদিকে আজ এই সবগুলো কারেন্সিকে দুর্বল দেখা যাচ্ছে যা কিনা US এর ইকোনোমিক ডাটা রিলিজ এর পর থেকে এমনটা হচ্ছে বলে ধারনা করা হচ্ছে।

 

Leave A Reply

Your email address will not be published.