ফরেক্স ট্রেডারের জন্য মানি ম্যানেজমেন্ট(১ম অংশ)

Money Management for Forex Traders

সুচনা

প্রফিট এবং লস কে সঠিকভাবে পরিচালনা করাই হল সফল ফরেক্স ট্রেডিং এর মূলমন্ত্র। সাধারণত বেশিরভাগ ট্রেডারের ক্ষেত্রেই প্রফিট বড় এবং লস ছোট হওয়া উচিত। এই ক্ষেত্রে একটি ভাল মানি ম্যানেজমেন্ট এর উপাদান যদি ট্রেডিং প্ল্যান এ থাকে তাহলে প্রফিট অনেকটা নিশ্চিত হয়। তবে সে ক্ষেত্রে একটি সুপ্রতিষ্ঠিত মানি ম্যানেজমেন্ট এর কৌশল সবার জানা উচিত।

খুব ভাল এবং কার্যকরী ট্রেডিং প্ল্যান প্রফিট করার জন্য যথেষ্ট হলেও মানি ম্যানেজমেন্টকে ব্যবহার না করার কারনে ট্রেডিং একাউন্ট এর সর্বনাশ হয়ে যেতে পারে যে কোন মুহূর্তে। প্রত্যেক ট্রেডারকে লস গ্রহনের জন্য মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে। যদি কোন ট্রেডারের এই প্রস্তুতি না থাকে তাহলে ভবিষ্যতে যে কোন সময় সে তার একাউন্ট এর সব ব্যাল্যান্স লস হয়ে যেতে পারে। এবং একাউন্ট এর ব্যাল্যান্স সব লস হয়ে গেলে সেটা ট্রেডারের মার্কেটের প্রতি বিশ্বাস কমিয়ে ফেলবে। যদি সঠিকভাবে মানি ম্যানেজমেন্ট ব্যাবহার করা হয় তাহলে এই মানসিক অস্বস্তি থেকে মুক্তি পাওয়া যায়। মুলত যে ফরেক্স ট্রেডার মানি ম্যানেজমেন্ট এর দিকে মনোযোগ দেয় না সে মুলত ট্রেডিং করছে না, গ্যাম্বলিং করছে। প্রতি ট্রেডে কতটুকু রিস্ক নেয়া হচ্ছে এবং মুল ব্যাল্যান্স এর কতটুকু রিস্ক নেয়া হচ্ছে সেটা সম্পর্কে সঠিক জ্ঞান থাকলে একজন সফল ট্রেডার হওয়া সম্ভব।

অনেক সময় মানি ম্যানেজমেন্ট ব্যাবহারের কারনে অনেক প্রফিটেবল ট্রেড মিস হয়ে যাবে কিন্তু সঠিক মানি ম্যানেজমেন্ট একজন ট্রেডারকে ধারাবাহিকভাবে প্রফিটে থাকতে সাহায্য করবে। খুব ভোলাটাইল মার্কেট যেমন ফরেক্স মার্কেটে টিকে থাকতে হলে লসকে কমানোর এবং প্রফিট কে ধরে রাখার জন্য যা যা বিষয় জানা দরকার তার সব গুলোই জানতে হবে।
(পরবর্তী শুক্রবারে ২য় অংশ প্রকাশিত হবে)

START TRADING

or practice on DEMO ACCOUNT

Trading CFDs Involves high risk of loss